“পুরান ঢাকার ঐতিহ্যবাহী উৎসব সাকরাইন”

জবি প্রতিনিধি

0 53

পুরান ঢাকার ঐতিহ্যবাহী সাকরাইন উৎসব আজ। নানা আয়োজনে পালিত হচ্ছে সাকরাইন। সাকরাইন উৎসব, যা পৌষসংক্রান্তি, ঘুড়ি উৎসব নামেও পরিচিত। বাংলাদেশে বিশেষ করে পুরান ঢাকায় শীত মৌসুমের বাৎসরিক উদ্‌যাপন সাকরাইন। ঘুড়ি উড়িয়ে ও অন্যান্য সব জমকালো আয়োজনে পালিত হয় এই দিনটি। সংস্কৃত শব্দ ‘সংক্রান্তি’ ঢাকাইয়া অপভ্রংশে সাকরাইন রূপ নিয়েছে। পৌষ ও মাঘ মাসের সন্ধিক্ষণে, পৌষ মাসের শেষদিন পুরান ঢাকায় পৌষসংক্রান্তি বা সাকরাইন উৎসবটি উদযাপিত হয়।

advertisement

advertisement

বাংলা বর্ষপঞ্জিকার নবম মাস, পৌষ মাসের শেষ দিনে আয়োজিত হয় যা গ্রেগরীয় বর্ষপঞ্জিকার হিসেবে জানুয়ারি মাসের ১৪ অথবা ১৫ তারিখে পড়ে। বাংলায় দিনটি পৌষ সংক্রান্তি নামে পরিচিত।

সাকরাইনকে কেন্দ্র করে ঘুড়ি ও আতশবাজি বিক্রেতারা যেমন থাকে ব্যস্ত ও আনন্দিত তেমনি আনন্দে-উৎসবে মুখরিত হয়ে উঠে পুরান ঢাকার উৎসবপ্রেমী মানুষ। সাকরাইন শুরু হওয়ার সপ্তাহখানেক আগে থেকেই চলে উৎসবের আমেজ।

advertisement

সাকরাইনের এই দিনে প্রায় প্রতিটি বাড়ির ছাদেই চলে ঘুড়ি উড়ানোর লড়াই। এতে অংশ নেয় ছোট থেকে বড় সকলেই। সারাদিন ঘুড়ি কাটাকাটি লড়াই শেষে সন্ধ্যা নামার সাথে সাথে রঙবেরঙের আতশবাজি ফুটিয়ে পৌষ সংক্রান্তির শেষ দিনকে বিদায় জানায় সবাই। সাউন্ড সিস্টেমের সঙ্গে তাল মিলিয়ে চলে নাচ গানের আনন্দও।

পুরান ঢাকার ধোলাইখাল, মুরগিটোলা, দয়াগঞ্চ, কাগজিটোলা,কলতাবাজার, রায়সাহেব বাজার, গেন্ডারিয়া, বাংলাবাজার, ধূপখোলা মাঠ, শাখারিবাজার, সদরঘাট, ওয়ারী, বানিয়ানগর, লক্ষীবাজার, শিংটোলা ও পার্শ্ববর্তী এলাকায় বিশেষ করে সাকরাইন উৎসবের আয়োজন থাকে বেশি।

এই বিভাগের আরো খবর

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.