“জবি’তে জঙ্গিবাদ বিরোধী সেমিনার অনুষ্ঠিত”

রাশেদ হোসেন রনি, জবি প্রতিনিধি

0 18

সুচিন্তা ফাউন্ডেশনের আয়োজনে ‘জাগো তারুণ্য রুখো জঙ্গিবাদ ‘স্লোগানকে সামনে রেখে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে জঙ্গিবাদ বিরোধী এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

advertisement

advertisement

সেমিনারে আলোচকের বক্তব্যে জঙ্গিবাদ বিরোধী সচেতনামূলক বক্তব্য প্রদান করেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ।

এছাড়াও সেমিনারে বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সভাপতি ফরিদ আহমেদ, বাংলাদেশ ব্লু-ইকোনোমি ক্যাম্পেইনের নির্বাহী পরিচালক প্রকৌশলী মাহবুবুর রহমান হেলাল, বাংলাদেশ আওয়ামী লীগের আইন বিষয়ক উপ-কমিটির সদস্য এ্যাডভোকেট নাসরিন সিদ্দিকা লিনা, বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ, ঢাকা মহানগর (দক্ষিণ)-এর সভাপতি ও জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক সভাপতি মো. কামরুল হাসান রিপন আলোচক হিসেবে গুরুত্বপূর্ণ বক্তব্য প্রদান করেন।

advertisement

সেমিনারে আলোচকগণ বর্তমান সরকারের জঙ্গিবাদ বিরোধী বিভিন্ন কার্যক্রমের দিক তুলে ধরেন। সেই সাথে শুধুমাত্র জঙ্গিদের শাস্তির আওতায় আনলেই জঙ্গিবাদ নির্মূল করা সম্ভব নয় বলে মতামত ব্যক্ত করেন। এর সাথে সাথে জঙ্গিবাদের উসকানিদাতা ও পৃষ্ঠপোষকদের শাস্তির আওতায় আনার জোড় দাবি জানান।

এছাড়াও বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. মোস্তফা কামাল, বাংলাদেশ ছাত্রলীগ জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি মোঃ ইব্রাহিম ফরাজী ও সাধারণ সম্পাদক আকতার হোসেন বক্তব্য প্রদান করেন। সেমিনারটি সঞ্চালনা করেন ‘আজ সারাবেলা’র সম্পাদক জব্বার হোসেন এবং সমন্বয়কের দায়িত্বে ছিলেন সুচিন্তা ফাউন্ডেশন এর পরিচালক কানতারা খান।

এ সময় বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ বলেন, ‘বাংলাদেশের মুক্তিযুদ্ধের সঠিক আদর্শকে বুকে ধারন করতে হবে, সেই আদর্শকে আগলে রেখেই আগামীর দেশ বিনির্মানে এগিয়ে আসতে হবে আমাদের। আমাদের বিশ্ববিদ্যালয়েও যেন কোন কুচক্রী মহল জঙ্গিকার্যক্রম চালাতে না পারে সেদিকে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগকে অবশ্যই হুশিয়ার থাকতে হবে, তা আমাদের কর্মকাণ্ডের মাধ্যমে প্রমাণ করতে হবে।’

এছাড়া জগন্নাথ বিশ্ববিদ্যায়ের প্রক্টর জনাব ড.মোস্তফা কামাল বলেন, ২০০১ সালের পর বাংলাদেশে এই অপশক্তি মাথাচাড়া দিয়ে উঠতে চেয়েছিল কিন্তু বাংলাদেশ সরকার তাদের কঠোর হস্তে দমন করতে সক্ষম হয়েছে তাই আজ বাংলাদেশ নিরাপদ।

ছাত্রলীগের সভাপতি ইব্রাহিম ফরাজি বলেন বিএনপি সরকার এ দেশকে অস্থিতিশীল করতে চেয়েছিল তারা এদেশে জঙ্গিবাদকে প্রশ্রয়দিয়ে নিজেদের টিকিয়ে রাখতে চায় কিন্তু জননেত্রী শেখ হাসিনা ক্ষমতায় আসার পর তাদেরকে কঠোরহস্তে দমন করতে সক্ষম হয়েছেন।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক আকতার হোসেন বলেন তার বক্তব্যে তুলে ধরেন যে ‘জঙ্গিদের মুল টার্গেট হলো তরুণরা, তাই তরুণদের সচেতন থাকতে হবে। আর এই তরুণদের সচেতন করতে ভূমিকা রাখছে সুচিন্তা ফাউন্ডেশন।’

এসময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক,সহকারী প্রক্টর, শিক্ষার্থী ও ছাত্রনেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। উপস্থিত শিক্ষার্থীসহ সবাই এসময় জঙ্গিবাদ বিরোধী শপথ গ্রহণ করেন।

এই বিভাগের আরো খবর

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.