ক্রাইস্টচার্চে জিততে পারেনি এশিয়ার কোনো দল; টাইগাররা পারবে?

ডেস্ক রিপোর্ট

0 19

রাত ভোর হলেই শুরু হচ্ছে ক্রাইস্টচার্চ টেস্ট। বাংলাদেশ সময় ভোর ৪টায় নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টেস্ট খেলতে নামবে টিম টাইগার। মাউন্ট মঙ্গানুইয়ে প্রথম টেস্ট ৮ উইকেটে জিতে মুমিনুল হকের দল ইতমধ্যে সিরিজে এগিয়ে গেছে। কিন্তু ক্রাইস্টচার্চের হ্যাগলি ওভালে কিন্তু সম্পূর্ণ ভিন্ন কন্ডিশন। ২০১৪ সালে এই ভেন্যুতে প্রথম টেস্ট ম্যাচ হয়। এখানে প্রচণ্ড ঠাণ্ডার পাশাপাশি জোর বাতাস তো আছেই, উইকেটেও ঘাসে আচ্ছাদিত। তাই জয়-পরাজয়ের অনেকটাই ঠিক করে দেবে টস।

advertisement

advertisement

ক্রাইস্টচার্চের এই ভেন্যুতে বাংলাদেশ এর আগে একটি টেস্ট খেলেছিল। ২০১৭ সালের সেই ম্যাচে ৯ উইকেটে হেরেছিল তামিম ইকবালের নেতৃত্বাধীন দল। প্রথম ইনিংসে সৌম্য সরকার ৮৬ আর সাকিব আল হাসান ৫৯ করেছিলেন। এবার দুজনের কেউই দলে নেই। ২০১৯ সালেও এই ভেন্যুতে আরেকটি টেস্ট খেলার কথা ছিল টাইগারদের। কিন্তু সেই মসজিদে ভয়াবহ সন্ত্রাসী হামলার পর একটি বলও মাঠে গড়ায়নি। টেস্ট বাতিল করা হয়। এ ছাড়াও এই ভেন্যুতে বাংলাদেশ তিনটি ৫০ ওভারের ম্যাচ খেলেছে।

২০১৬ সালে প্রথম ওয়ানডেতে হেরেছে ৭৭ রানে। এরপর ২০১৯ এবং ২০২১ সালে যথাক্রমে ৮ এবং ৫ উইকেটে হেরেছিল টাইগাররা। ক্রাইস্টচার্চের উইকেট সব সময় পেসবান্ধব। গতির পাশাপাশি এখানে ভয়ংকর সব বাউন্স পেয়ে থাকেন পেসাররা। ব্যাটারদের শরীরে বল লেগে হাসপাতালে যাওয়ার ঘটনাও কম নেই। টাইগরাদের জন্য আরো একটি দুঃসংবাদ হলো, এই ভেন্যুতে কোনো ফরম্যাটেই এশিয়ার কোনো দল এর আগে জিততে পারেনি। শ্রীলঙ্কা এবং পাকিস্তান এই ভেন্যুতে দুটি করে টেস্ট খেলেছে এবং হেরেছে।

advertisement

ভারত ২০২০ সালে একটি টেস্ট খেলে ৭ উইকেটে হেরেছে। এ ছাড়া এই মাঠে চারটি ওয়ানডে খেলে সবকটি হেরেছে শ্রীলঙ্কা। বাংলাদেশ আর শ্রীলঙ্কা বাদে আর কোনো দল এ মাঠে ওয়ানডে খেলেনি। এখানে অনুষ্ঠিত ৯টি টেস্টের মধ্যে একটিতে জিতেছে অস্ট্রেলিয়া। এর পর থেকে এই মাঠে কোনো টেস্ট হারেনি নিউজিল্যান্ড। হ্যাগলি ওভালে নিউজিল্যান্ড এখন পর্যন্ত ১১টি ওয়ানডে খেলেছে। হেরেছে মাত্র একটিতে। ২০১৮ সালে অনুষ্ঠিত ম্যাচটি ইংল্যান্ড ৭ উইকেটে জিতেছিল। এ ছাড়া এখন পর্যন্ত এই মাঠে অনুষ্ঠিত দুটি টি-টোয়েন্টিতে শতভাগ জয় নিউজিল্যান্ডের।

এই বিভাগের আরো খবর

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.