এই বছরে বাংলাদেশের যত ক্রিকেট খেলা

ডেস্ক রিপোর্ট

0 83

২০২২ সাল হলো এশিয়া কাপ ও টি-টোয়েন্টি বিশ্বকাপের বছর। ২০২২ সালে এক ব্যস্ত সূচি অপেক্ষা করছে বাংলাদেশ ক্রিকেট দলের জন্য। দেশ ও দেশের বাইরে ঠাসা সূচিতে টানা খেলার মধ্যে থাকবেন টাইগার ক্রিকেটাররা।

advertisement

advertisement

আইসিসির ফিউচার ট্যুর প্রোগ্রামের (এফটিপি) বাইরে আরো অনেকগুলো দ্বি-পাক্ষিক সিরিজ আয়োজন করতে যাচ্ছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। যেখানে দেখা যাচ্ছে, এই বছর সব মিলিয়ে অন্তত ৬১টি ম্যাচ খেলার সম্ভাবনা রয়েছে বাংলাদেশের।

এফটিপি অনুযায়ী নতুন বছরে অন্তত ২১টি ওয়ানডে, ২৫টি টি-টোয়েন্টি ও ১১ টি টেস্ট খেলবে বাংলাদেশ ক্রিকেট দল। এর বাইরে টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলবে কমপক্ষে চারটি ম্যাচ। এফটিপির বাইরেও রয়েছে একাধিক টেস্ট, ওয়ানডে এবং টি-টোয়েন্টি ম্যাচ।

advertisement

এরই মধ্যে বলা যায় শুরু হয়ে গেছে। বছরের প্রথমদিন নিউজিল্যান্ডের বিপক্ষে শুরু হয়েছে ২ ম্যাচের টেস্ট সিরিজ। যা আবার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ। নিউজিল্যান্ড সফর শেষ করে আসার পরই ঘরোয়া আয়োজন বিপিএল। এক মাস ধরে চলবে এই টুর্নামেন্ট। এরপরই আফগানিস্তানের বিপক্ষে টেস্ট এবং ওয়ানডে সিরিজ।

এরপর ঘরের মাঠে আফগানিস্তানের বিপক্ষে রঙিন পোশাকের সিরিজ আছে ফেব্রুয়ারি-মার্চে। এই সিরিজ শেষে টাইগাররা উড়াল দিবে আফ্রিকায়। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুই ওয়ানডে ও তিন টি-টোয়েন্টি খেলে দেশে ফিরেই আবার শ্রীলঙ্কার বিপক্ষে দুই টেস্ট ম্যাচ খেলতে নামবে বাংলাদেশ। এরপর তিন ওয়ানডে খেলতে আবার আয়ারল্যান্ডে যাবে বাংলাদেশ।

আয়ারল্যান্ড সফর শেষে পূর্ণাঙ্গ সিরিজ খেলতে ওয়েস্ট ইন্ডিজে যাবে টাইগাররা। এই সফরে থাকছে দুই টেস্ট, তিন ওয়ানডে ও তিন টি-টোয়েন্টি। ওয়েস্ট ইন্ডিজ সফর শেষে আবার আফ্রিকায় যাবে বাংলাদেশ, এবার গন্তব্য জিম্বাবুয়ে। সেখানে পাঁচ ওয়ানডে ও তিন টি-টোয়েন্টি খেলবে টাইগাররা।

ওয়েস্ট ইন্ডিজ থেকে টাইগাররা যাবে জিম্বাবুয়েতে। আগস্টে সেখানে ৫ ম্যাচের ওয়ানডে এবং তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে বাংলাদেশ। জিম্বাবুয়ে থেকে ফিরে আসার পর আগস্ট-সেপ্টেম্বর রয়েছে এশিয়া কাপ। এশিয়া কাপের ভেন্যু এখনও পর্যন্ত নির্ধারণ করা আছে শ্রীলঙ্কায়।

সেপ্টেম্বর-অক্টোবরে বাংলাদেশ সফরে আসার কথা রয়েছে আয়ারল্যান্ডের। এই সফরে টাইগারদের সঙ্গে ১ টেস্ট, তিন ওয়ানডে এবং তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে আইরিশরা। অক্টোবর-নভেম্বরে রয়েছে অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপ। এরপর নভেম্বর-ডিসেম্বরে প্রতিবেশী ভারতের বিপক্ষে ঘরের দুই টেস্ট ও তিন ওয়ানডে খেলে ২০২২ সালের ইতি টানবে বাংলাদেশ।

এই বিভাগের আরো খবর

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.