চীনের বাজারে নিষিদ্ধ গেইম প্ল্যাটফর্ম স্টিম-এর বৈশ্বিক সংস্করণ

ডেস্ক রিপোর্ট

0 26

চীনের বাজারে সম্ভবত নিষিদ্ধ হয়েছে ভিডিও গেইম বিপণনের প্ল্যাটফর্ম ‘স্টিম গ্লোবাল’। দেশটির মূল ভূখণ্ড থেকে ব্যবহার করা যাচ্ছে না আন্তর্জাতিক প্ল্যাটফর্মটি। তবে, এখনও চালু আছে স্থানীয় বাজারের জন্য স্টিমের প্রচলিত চীনা সংস্করণ।

স্টিম ভক্তরা প্ল্যাটফর্মটিকে বর্ণনা দেন ‘ডিজিটাল সফটওয়্যার ডিস্ট্রিবিউশন প্ল্যাটফর্ম’ হিসেবে। তবে, ভিডিও গেইম বিপণনের জন্যই বেশি পরিচিত ‘ভালভ কর্পোরেশন’-এর বানানো এই সেবা।

প্রযুক্তি বিষয়ক সাইট ভার্জ বলছে, স্টিমের চীনা সংস্করণের লাইব্রেরিতে সর্বসাকুল্যে গেইম আছে ১০৩টি; অথচ স্টিম গ্লোবালের বৈশ্বিক প্ল্যাটফর্মে গেইম আছে এক লাখ ১০ হাজারেরও বেশি। চীনের বাজার থেকে স্টিম গ্লোবালে প্রবেশাধিকার না পাওয়ার বিষয়ে সংবাদ প্রকাশ করেছে ‘দ্যগেইমার’সহ বেশ কয়েকটি ওয়েবসাইট।

ভার্জ জানিয়েছে, চীন থেকে স্টিমের বৈশ্বিক প্ল্যাটফর্মে প্রবেশাধিকার না পাওয়ার বিষয়টি সর্বপ্রথম নজরে আসে ডেটা মাইনার রিকি ওয়েনস-এর। চীনের মূল ভূখণ্ডে ব্লক করে রাখা ওয়েবসাইটের একটি তালিকার স্ক্রিনশট নিয়ে টুইট করেন তিনি।

চীনের বাজারে স্টিমের বৈশ্বিক প্ল্যাটফর্ম এখনও কার্যকর আছে কী না, তা যাচাই করে দেখার চেষ্টা করেছিল ভার্জ। সাইটটির প্রতিবেদন অনুযায়ী, “store.steamchina.com” কার্যকর থাকলেও, প্রবেশাধিকার মেলেনি “store.steampowered.com”-এ। প্রযুক্তিবিষয়ক সাইটটি বলছে, আপাত দৃষ্টিতে স্টিমের বৈশ্বিক প্ল্যাটফর্ম চীনের মূল ভুখণ্ডের সব জায়গা থেকে ব্লক করে দেওয়া হয়েছে মনে হলেও এখনও চালু আছে ডোমেইনটি।

স্থানীয় বাজারের জন্য স্টিমের চীনা সংস্করণ চালু হয়েছে এ বছরের ফেব্রুয়ারি মাসে। মূল প্ল্যাটফর্ম নিষিদ্ধ হওয়ায় অল্প কয়েকটি পশ্চিমা গেইম খেলার সুযোগ পাবেন দেশটির গেইমাররা।

প্ল্যাটফর্মটির চীনা সংস্করণে বাজারের সবচেয়ে জনপ্রিয় গেইমগুলোর মধ্যে ‘কাউন্টার স্ট্রাইক : গ্লোবাল অফেন্সিভ (সিএস: গো) এবং ডোটা ২ এর মতো অল্পসংখ্যক গেইম রয়েছে। তবে স্টিমের কমিউনিটি ফিচারগুলোর বেশিরভাগই নেই চীনা সংস্করণটিতে নেই ‘স্টিম ওয়ার্কশপ’, ‘কমিউনিটি মার্কেট’, ‘ডিসকাশন ফোরাম’ এবং ‘অ্যাক্টিভিটি সেকশন’-এর মতো ফিচারগুলো।

২০২১ সালের পুরোটা জুড়েই গেইমিং খাতের উপর নানাভাবে কড়াকড়ি আরোপ করেছে চীন সরকার। রাত দশটার পর শিশুরা যেন গেইম খেলতে না পারে সে জন্য জুলাই মাসে নতুন ফেইশল রিকগনিশন প্রযুক্তির প্রচলন করেছে দেশটির বাজার নিয়ন্ত্রক সংস্থা।

এক মাসে পরেই অপ্রাপ্তবয়স্কদের উপর গেইম খেলার উপরও কড়াকড়ি আরোপ করে চীন। সপ্তাহে তিন ঘণ্টার বেশি গেইম খেলতে পারবেন না দেশটির অপ্রাপ্তবয়স্করা। জনপ্রিয় গেইম ‘ফোর্টনাইট’-ও নিষিদ্ধ করা হয়েছে দেশটির বাজারে।

এই বিভাগের আরো খবর

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.