আবারও জরিমানার মুখে আলিবাবা, বাইদু, টেনসেন্ট

ডেস্ক রিপোর্ট

0 5

চীনের শীর্ষস্থানীয় প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোকে আবারও জরিমানা করেছে দেশটির বাজার নিয়ন্ত্রক সংস্থা। অ্যান্ট্রিটাস্ট আইন ভঙ্গের অভিযোগে জরিমানা করা হয়েছে টেনসেন্ট, বাইদু ও আলিবাবাসহ বেশ কয়েকটি প্রতিষ্ঠানকে।

advertisement

advertisement

সিএনএন জানিয়েছে, নভেম্বরের শেষ সপ্তাহে এসে টেনসেন্ট, বাইদু ও আলিবাবাসহ অন্যান্য প্রযুক্তি প্রতিষ্ঠানকে জরিমানা করার বিষয়টি এক বিবৃতিকে নিশ্চিত করেছে চীনের ‘স্টেট অ্যাডিমিনিস্ট্রেশন অফ মার্কেট রেগুলেশন (এসএএসআর)।

২০১২ সাল থেকে এখন পর্যন্ত বিভিন্ন প্রতিষ্ঠান ৪৩ বার অ্যান্টিট্রাস্ট আইন লঙ্ঘন করেছে বলে অভিযোগ নথিভূক্ত করেছিল এসএএমআর। প্রতিটি অভিযোগের বিপরীতে ৭৮ হাজার ডলারের জরিমানা নির্ধারণ করেছে নিয়ন্ত্রক সংস্থাটি।

advertisement

বিবৃতিতে এসএএমআর বলেছে, “এবার যে অভিযোগগুলো এসেছিল তার সবগুলো এমন লেনদেনের ঘটনা যেগুলো নিয়ে আগেই ঘোষণা দেওয়া উচিত ছিল কিন্তু অতীতে কখনোই ওই বিষয়ে জানানো হয়নি।”

সিএনএন বলছে পুরো বছর জুড়েই ‘বিগ টেক’ হিসেবে পরিচিত শীর্ষস্থানীয় প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর প্রতি নানা শাস্তিমূলক পদক্ষেপ নিয়েছে বাজার নিয়ন্ত্রক সংস্থাটি।

সম্প্রতি যে জরিমানার শাস্তি ঘোষণা করা হয়েছে, তা আগের কয়েকটি জরিমানার সঙ্গে তুলনা করলে ছোট মনে হতে পারে। কেবল আলিবাবাকেই দুইশ’ ৮০ কোটি মার্কিন ডলার জরিমানা করেছিল নিয়ন্ত্রক সংস্থাটি। জরিমানা করার সময় নিয়ন্ত্রক সংস্থটির কর্মকর্তারা বলেছিলেন, আলিবাবা বাজারে এমনভাবে ব্যবসা করছিল যেন একচেটিয়া বাজার চালাচ্ছে তারা।

শনিবার এসএএমআর নতুন জরিমানা ঘোষণা দেওয়ার পর হংকং-এর শেয়ার বাজারে আলিবাবা, টেনসেন্ট এবং বাইদু’র শেয়ার মূল্য যথাক্রমে ১.৬ শতাংশ,০.৩ শতাংশ এবং ২.১ শতাংশ হ্রাস পেয়েছে বলে জানিয়েছে সিএনএন।

এই বিভাগের আরো খবর

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.