আজ বিশ্ব হ্যালো দিবস

ডেস্ক রিপোর্ট

0 5

২১ নভেম্বর, ৪৯ তম বিশ্ব হ্যালো দিবস। এটি শান্তি রক্ষার জন্য ব্যক্তিগত যোগাযোগের গুরুত্ব প্রদর্শন করে। ১৯৭৩ সালের পতনে মিশর এবং ইসরায়েলের মধ্যে সংঘর্ষের প্রতিক্রিয়া হিসেবে ওয়ার্ল্ড হ্যালো দিবস শুরু হয়েছিল। তারপর থেকে ১৮০টি দেশের মানুষ বিশ্ব হ্যালো দিবস পালন করেছে।

বিশ্বজুড়ে মানুষ বিশ্ব শান্তি রক্ষার জন্য তাদের উদ্বেগ প্রকাশের সুযোগ হিসেবে বিশ্ব হ্যালো দিবসকে পালন করা হয়ে থাকে। বিশ্ব হ্যালো দিবসে একটি সাধারণ অভিবাদন দিয়ে শুরু করা হয়। তাদের কার্যক্রম নেতাদের কাছে একটি বার্তা পাঠায় যা বিরোধ নিষ্পত্তির জন্য বলপ্রয়োগের পরিবর্তে যোগাযোগের মাধ্যম হিসেবে ব্যবহার করতে উৎসাহিত করে।

এই দিনে শান্তির বৈশ্বিক অভিব্যক্তিতে বিশ্বব্যাপী একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়ে থাকে। এই অনুষ্ঠানে বিজয়ীদের নোবেল শান্তি পুরস্কার দেয়া হয়ে থাকে। এই অনুষ্ঠানটির মূল উদ্দেশ্য হলো শান্তি রক্ষা করা।

১৯৭৪ সালে ব্রায়ান ম্যাককরম্যাক এবং হার্ভার্ড ইউনিভার্সিটি থেকে স্নাতক প্রাপ্ত মাইকেল ম্যাককরম্যাক এই বার্ষিক বৈশ্বিক ইভেন্ট প্রচারের জন্য একসঙ্গে কাজ করে। আর তখন থেকেই এই দিবসে এই অনুষ্ঠানটি পালন করা হয়।

এই দিনটি উদযাপন করার একমাত্র উপায় হল বন্ধু, পরিবারকে ‘হ্যালো’ বলা। এমনকি অপরিচিতদেরও। আপনি যদি সত্যিই এটি উদযাপন করতে চান, চেষ্টা করুন এবং সারা দিন অন্তত ১০ জনকে ‘হেলো’ বলুন। আপনি বিভিন্ন ভাষায় হ্যালো বলতে শিখতে পারেন এবং অন্যদের বলতে পারেন।

আপনাকে কেবল ব্যক্তিগত যোগাযোগকে উৎসাহিত করতে হবে এবং আপনি যে কোনো উপায়ে এটি করতে পারেন। উদাহরণস্বরূপ, আপনি লিফটে যাওয়ার সময় একজন অপরিচিত ব্যক্তিকে হ্যালো বলতে পারেন, অথবা আপনি পাবলিক ট্রান্সপোর্টে আপনার পাশে বসা একজনকে হ্যালো বলতে পারেন।

এই বিভাগের আরো খবর

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.