সম্পর্ক ভেঙ্গে গেলে নিজেকে সামলাবেন যেভাবে

ডেস্ক রিপোর্ট

0 27

মানুষ দৈনন্দিন যে সমস্যাগুলোর সম্মুখীন হয় তার মধ্যে অন্যতম হলো সম্পর্ক নিয়ে সমস্যা। সমস্যাটিতে যে শুধু তরুণ-তরুণীরা ভুগছেন তা কিন্তু নয়, বরং নানা বয়সীদের ক্ষেত্রেও এই সমস্যা হচ্ছে। পরস্পরের বোঝাপড়ার অভাব, মতের অমিল, শ্রদ্ধার অভাব, উচ্চ প্রত্যাশাসহ নানা কারণে ভেঙ্গে যায় সম্পর্ক।

advertisement

advertisement

যখন দুজন মানুষ একটি সম্পর্কে থাকে, তাদের পরস্পরের প্রতি প্রত্যাশা এবং আবেগ অনেক বেশি থাকে। যখন সঙ্গী সেই প্রত্যাশার মাত্রা পূরণ করে না বা করতে পারে না, তখন তারা হতাশা বোধ করে। এটি পরবর্তীতে ব্যাপক ঝগড়াঝাটি, অপ্রয়োজনীয় অভিযোগ, প্রচুর ইমোশনাল ড্রামা এবং আঘাতে পরিণত হয়। যদি দুজনের একজনও এই বিষয়ে উদাসীন থাকে তাহলে এটি আরো বেশি খারাপ আকার ধারণ করে। একটা সময় মনে হয়, সম্পর্কটি আর বয়ে নেওয়া সম্ভব নয়।

সম্পর্ক ভাঙ্গার পর সেখান থেকে বেরিয়ে আসা এবং স্বাভাবিক সুখি জীবন যাপন করা কিন্তু সত্যিই সহজ কাজ নয়। তবে কিছু বিষয়ে সচেতন থাকলে তা সহজ হয়ে যেতে পারে। সেজন্য সবার আগে আপনাকে মেনে নিতে হবে যে বর্তমান পরিস্থিতি থেকে বেরিয়ে আসা জরুরি।

advertisement

এমন মানসিক অবস্থায় নিজেকে সামলে নিতে এই কাজগুলো করতে পারেন-

ইতিবাচক থাকুন
নিশ্চিত করুন যে আপনি ইতিবাচক থাকছেন। যেমন প্রতিদিন মনে মনে বলবেন, আমি খুশি বোধ করছি, আমি শক্তিশালী, আমি আমার জীবনে এগিয়ে যাচ্ছি ইত্যাদি। এই ইতিবাচক দিকগুলো নিজে বিশ্বাস করতে শুরু করলে একটা সময় দেখবেন আপনার জীবনে সত্যি তাই ঘটছে।

ক্ষমা করুন
ক্ষমা করাকে অনেকে দুর্বলতা মনে করে থাকেন। কিন্তু এটি মোটেও দুর্বলতা নয়, বরং আপনি যে শক্তিশালী তার পরিচয়। তাই ক্ষমা করতে শিখুন। যে আপনাকে ছেড়ে গেছে তাকেও ক্ষমা করে দিন। ঘৃণা হলো এমন একটি বিষ যা আপনি নিজে পান করছেন কিন্তু আশা করছেন অন্যদের মৃত্যুর। তাই ক্ষমা করাই হলো আনন্দ নিয়ে বেচে থাকার উৎস।

নিজের শখগুলো পূরণ করুন
যেসব কাজ আপনাকে খুশি রাখে সেগুলো করুন। দুঃখের গান শোনার পরিবর্তে বন্ধু-স্বজনের সঙ্গে আড্ডা দিন, গল্প করুন। সম্ভব হলে কোথাও থেকে বেড়িয়ে আসুন। নতুন পরিবেশে পুরোনো দুঃখ অনেকটাই ভুলে থাকতে পারবেন। নিজের অপূর্ণ শখগুলোর দিকে মন দিন, সময় ভালো কাটবে। আপনি সহজেই সম্পর্ক ভাঙ্গার কষ্ট থেকে বের হয়ে আসতে পারবেন।
সূত্র : টাইমস অব ইন্ডিয়া

এই বিভাগের আরো খবর

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.