বন্ধ হয়ে যাচ্ছে স্মৃতির ইন্টারনেট এক্সপ্লোরার

ডেস্ক রিপোর্ট

0 16

একটা সময় ইন্টারনেট ব্রাউজার মানেই ছিল ইন্টারনেট এক্সপ্লোরার। ইন্টারনেট প্রসারের শুরুর দিকে মাইক্রোসফটের এই ব্রাউজার ব্যবহার করেননি এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল হবে। উইন্ডোজ অপারেটিং সিস্টেমে ২৬ বছর ব্যবহারের পর বন্ধ করে দেওয়া হচ্ছে ইন্টারনেট এক্সপ্লোরার। দীর্ঘ এই চলার পথে ক্রমেই জনপ্রিয়তা হারিয়ে বেশ পিছিয়ে পড়েছিল ইন্টারনেট এক্সপ্লোরার। এজন্যই এমন সিদ্ধান্ত।

২০২২ সালের ১৫ জুন থেকে ওয়েব ব্রাউজারটি সাধারণ ব্যবহারকারীরা আর ব্যবহার করতে পারবেন না বলে জানিয়েছে মাইক্রোসফট। ১৯ মে মাইক্রোসফটের পক্ষ থেকে এমনই ঘোষণা দেওয়া হয়েছে। এক্সপ্লোরার না থাকলেও মাইক্রোসফটের নজর এখন তাদের আরেক ব্রাউজার ‘এজ’ নিয়ে। গত ২০১৫ সালে এই ব্রাউজার আনে তারা। মূলত ক্রোমের সঙ্গে অনেকটাই মিল রয়েছে নতুন ব্রাউজারটি। আপাতত সেটি জনপ্রিয় করে তোলাতেই বেশি মনোযোগী মাইক্রোসফট।

মাইক্রোসফট এজের কর্মসূচি ব্যবস্থাপক শন লিন্ডারসে এক বিবৃতিতে বলেন, উইন্ডোজ ১০-এ ইন্টারনেট এক্সপ্লোরারের ভবিষ্যৎ হলো মাইক্রোসফট এজ। উইন্ডোজ ১০-এর কিছু সংস্করণে ইন্টারনেট এক্সপ্লোরার ১১ ডেস্কটপ অ্যাপ্লিকেশন বন্ধ করে দেওয়া হবে ২০২২ সালের ১৫ জুন। গুগলের ক্রোম, অ্যাপেলের সাফারির দাপটে সময়ের সঙ্গে ক্রমেই পিছিয়ে পড়েছে ইন্টারনেট এক্সপ্লোরার। হোম পেজে কাস্টমাইজ করা শর্টকার্টের অভাব, অন্যান্য ব্রাউজারের তুলনায় জটিল ইউআই, অপেক্ষাকৃত ধীর গতির কারণে বেশিরভাগ মানুষই বেছে নিয়েছেন ক্রোম বা ফায়ার ফক্সের মতো ব্রাউজার।

ফলে ইন্টারনেট এক্সপ্লোরার যে বন্ধ করে দেওয়া হবে, তা একরকম অনুমিতই ছিল। এখন সেটাই সত্য হল।

এই বিভাগের আরো খবর

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.