করোনা ভাইরাসকে মেরেও ফেলতে সক্ষম মাস্ক

ডেস্ক রিপোর্ট

0 15

করোনা ভাইরাসের দাপটে অস্থির গোটা বিশ্ববাসি। বিপর্যস্ত দুনিয়ার সকল কর্তব্যক্তিরাও। শারিরীক দুরুত্ব বজায় রেখে, হাত ধুয়ে কিংবা মুখে মাস্ক পরেও শেষ রক্ষা হচ্ছে না। মাস্ক পরে বাইরে গেলে সবারই মনের ভিতর সেই ভয়টা ঠিকই থাকে। এবার তারই ধারাবাহিকতায় তৈরি হল এক বিশেষ ধরনের মাস্ক।

গবেষকদল এমন এক বিশেষ মাস্ক তৈরি করেছেন, যা শুধুমাত্র ভাইরাসকে শরীরে প্রবেশ থেকেই আটকাতে সাহায্যই করে না, বরং যে কোন মাস্কের উপর চলে আসা সকল ভাইরাসকে মেরেও ফেলতে সক্ষম এই মাস্ক। সম্প্রতি যুক্তরাষ্ট্রের একটি জার্নাল এ প্রকাশিত হয়েছে এই গবেষণাটি।

এই নতুন উদ্ভাবনী মাস্ক এর বিশেষত্ব হলো , এটা বার বার সাবান পানিতে ধুলেও মাস্কের কার্যকারিতা সামান্য পরিমানও নষ্ট হবে না। এই মাস্ক ৬০ বার ধোয়ার পরও প্রথমের মতোই কাজ করবে। এই মাস্ক যে উপাদান দিয়ে তৈরি সেই উপাদান দিয়ে পিপিই-ও তৈরি করা যেতে পারে বলে জানাচ্ছেন গবেষকরা। এমনকি এই মাস্কে শ্বাস প্রশ্বাস নিতেও কোনও অসুবিধা হয় না। দামও সস্তা, মধ্যবিত্তের হাতের নাগালের মধ্যে থাকবে বলে আশা করছে গবেষকরা।

মাস্কটির প্রধান উপাদান ‘মলিবডেনাম ডাইসালফাইড’। এই বিশেষ উপাদানটি দিয়ে চুলের থেকেও কয়েক গুণ পাতলা একটি আস্তরণ তৈরি করা হয়েছে। যা সাধারণভাবে তৈরী করা মাস্কের ওপরে লাগিয়ে দিচ্ছেন গবেষকরা। এই উপাদানটির অ্যান্টিব্যাকটেরিয়াল, অ্যান্টিভাইরাল গুণাগুণ রয়েছে। ১০০ থেকে ২০০ ন্যানোমিটারের কোনও ভাইরাস বা ব্যাকটিরিয়া যদি এই আস্তরণের উপর চলে আসে তবে তাকেও মেরে ফেলবে ওই আস্তরণ। কোভিড ১৯ ভাইরাসটি ১২০ ন্যানোমিটারের। তাই এই উপাদানের সংস্পর্শে এলে কোভিড-১৯ ভাইরাসটি নিমেষেই মারা যাবে।

এই বিভাগের আরো খবর

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.