শিশুর সর্দি সারানোর ঘরোয়া উপায়

ডেস্ক রিপোর্ট

0 13

প্রায়ই শিশুরা সর্দি-কাশিতে ভোগে। এতে তাদের ঘুমের ব্যাঘাত হয়। কান্নাকাটি শুরু করে। দুর্বল রোগ প্রতিরোধ ক্ষমতার কারণেও শিশুর সর্দি-কাশি হতে পারে।

স্বাস্থ্য ও জীবনধারাবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের প্রতিবেদনে বলা হয়েছে, শিশুর বছরে পাঁচ-ছয়বার সর্দি বা ফ্লু হওয়া খুবই সাধারণ। তবে শিশুর যত্ন নেওয়া জরুরি। ঘরোয়া উপায়ের মাধ্যমে সাধারণ সর্দি-কাশি থেকে সহজেই মুক্তি পেতে পারে শিশু। আসুন, জেনে নিই সেসব উপায়—

আদা ও মধু

সর্দি-কাশি সারাতে আদা ও মধুর মিশ্রণ খুবই উপকারী। আদার রস বের করে তাতে মধু মেশান এবং এই মিশ্রণটি দিনে দু-তিনবার শিশুকে খাওয়ান।

সরিষার তেল

সরিষার তেলের উপকারিতার কথা অনেকেই জানেন। বড়দের ক্ষেত্রেও সরিষার তেল উপকারী। বাচ্চাদের সর্দি সারানোর ক্ষেত্রে সরিষার তেল কার্যকর। দুই কোয়া রসুন দিয়ে সরিষার তেল গরম করুন। এ তেল দিয়ে শিশুর পায়ের পাতা, পিঠ, হাতের তালু ও বুকে মালিশ করুন। শিশুর সর্দি থেকে উপশম হবে।

নারকেল তেল ও কর্পূর

নারকেল তেলে অল্প কর্পূর দিয়ে গরম করুন। এটি বাচ্চার বুক, পিঠ ও গলায় আলতোভাবে লাগান। এতে সর্দি-কাশি থেকে রক্ষা পাবে শিশু।

দুধে জায়ফল

সর্দি সারাতে দুধে জায়ফল দুর্দান্ত ঘরোয়া উপায়। কয়েক চামচ দুধ নিন এবং তাতে এক চিমটি জায়ফল পাউডার দিয়ে একবার ফোটান। এরপর ঠাণ্ডা করে শিশুকে খাওয়ান। শিশু উপকৃত হবে।

এই বিভাগের আরো খবর
Loading...