শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা যেভাবে বাড়াবেন

ডেস্ক রিপোর্ট

0 8

জীবনধারণের ওপর নির্ভর করে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা। করোনাকালে চিকিৎসকেরা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর ওপর গুরুত্ব দিচ্ছেন। এ জন্য বদলাতে হবে জীবনযাপন।

ভারতের সংবাদমাধ্যম জি নিউজের প্রতিবেদন অনুযায়ী, শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে প্রথমেই অভ্যাসে পরিবর্তন আনতে হবে। অনিয়ম করলে চলবে না। গভীর রাত পর্যন্ত জেগে থাকা, দেরি করে ঘুম থেকে ওঠা, ফ্রিজের ঠাণ্ডা খাবার খাওয়া ইত্যাদি অভ্যাস বদলাতে হবে। এসব অনিয়ম ধীরে ধীরে বদহজম, কোষ্ঠকাঠিন্য, শ্বাসকষ্ট বা ডায়াবেটিসের মতো একাধিক স্বাস্থ্য সমস্যা বাড়িয়ে দিতে পারে।

শরীর সুস্থ রাখতে পর্যাপ্ত ঘুম প্রয়োজন। নিরবচ্ছিন্ন ভালো ঘুম শরীর সুস্থ রাখতে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এ ছাড়া রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে ও হজমশক্তি উন্নত করতেও ঘুম জরুরি।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে শরীরচর্চা ও মেডিটেশন বা ধ্যান খুব কার্যকর। প্রতিদিন অন্তত ১০ থেকে ১৫ মিনিট মেডিটেশন করুন। এতে মন শান্ত হবে, কমবে রক্তচাপ, মানসিক চাপ ও অবসাদ। বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতাও।

ঘুম থেকে ওঠার দুই ঘণ্টার মধ্যেই নাশতা করুন। এরপর প্রতি তিন-চার ঘণ্টা পরপর হালকা খাবার খান। রাত ১০টার মধ্যে ঘুমানোর অভ্যাস করুন। আর ঘুমানোর অন্তত এক থেকে দেড় ঘণ্টা আগে রাতের খাবার খেয়ে নিন।

প্রচুর পানি পান করতে হবে। পানি শরীর থেকে টক্সিন দূর করতে সাহায্য করে। একই সঙ্গে শরীরে প্রয়োজনীয় অক্সিজেন সরবরাহ করে শরীর সতেজ রাখতেও সাহায্য করে। মনে রাখতে হবে, করোনাকালে নিজে ও পরিবারের সবাইকে সুস্থ রাখতে স্বাস্থ্যবিধি মেনে চলা এবং অনিয়মের অভ্যাস দূর করা আবশ্যক।

এই বিভাগের আরো খবর
Loading...