মানত করা

ডেস্ক রিপোর্ট

0 19

১। হাদিস: হজরত আবু হোরায়রা (রা.) হতে বর্ণিত। রাসূলুল্লাহ (স.) বলেছেন, মানত কোরো না, কেননা অদৃষ্টের ওপর মানতের কোনোই হাত নেই। এটা কৃপণ লোক হতেই বের হয়। (বোখারি, মুসলিম)

২। হাদিস: হজরত আয়েশা (রা.) হতে বর্ণিত। রাসূলুল্লাহ (স.) বলেছেন, যে আল্লাহকে মান্য করার মানত করে, সে যেন তাকে মান্য করে এবং যে আল্লাহ অবাধ্য হওয়ার মানত করে, সে যেন তার অবাধ্য না হয়। (বোখারি)

৩। হাদিস: হজরত ওকবা বিন্ আমের (রা.) হতে বর্ণিত। রাসূলুল্লাহ (স.) বলেছেন, শপথের কাফফারা নজরানার (মানতের) কাফফারার সমান। (মুসলিম)

৪। হাদিস: হজরত ইবনে আব্বাস (রা.) হতে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ (স.) ধর্মোপদেশ দিয়েছেন, তিনি একটি লোককে দাঁড়িয়ে থাকতে দেখলেন। তিনি তার খোঁজ করলে তারা বলল, সে আবু ইসরাঈল। সে দাঁড়িয়ে থাকবে বলে মানত করেছে, সে বসবে না, ছায়াতে আশ্রয় নেবে না বা কথা বলবে না, কিন্তু রোজা রাখবে।

রাসূলুল্লাহ (স.) বললেন, তাকে কথা বলতে, ছায়ায় আশ্রয় নিতে এবং বসতে নির্দেশ দাও, কিন্তু তাকে তার রোজা সম্পূর্ণ করতে দাও। (বোখারি)

৫। হাদিস: হজরত আয়েশা (রা.) হতে বর্ণিত। রাসূলুল্লাহ (স.) বলেছেন, গোনার কাজে কোনো মানত নেই। তার জন্য শপথের কাফফারাই তার কাফফারা। (আবু দাউদ)

৬। হাদিস: হজরত আমর বিন্ শোয়ায়েব (রা.) হতে বর্ণিত। তিনি বলেন, একজন স্ত্রীলোক জিজ্ঞেস করেছিল, ইয়া রাসূলুল্লাহ (স.)! আমি আপনার মাথায় দফ (একধরনের বাদ্যযন্ত্র) বাজাব এ মানত করেছি। তিনি বললেন, তোমার মানত পূর্ণ করো। (আবু দাউদ)

৭। হাদিস: হজরত ইবনে আব্বাস (রা.) হতে বর্ণিত। হজরত সায়াদ বিন বাদাহ তাঁর মাতার একটি মানত যা তিনি মৃত্যুর পূর্বে পূর্ণ করে যেতে পারেনি। সে সম্বন্ধে রাসূলুল্লাহ (স.)-কে জিজ্ঞেস করলেন। তিনি তাঁর মাতার পক্ষে এটা পূর্ণ করতে নির্দেশ দিলেন। (বোখারি, মুসলিম)

এই বিভাগের আরো খবর
Loading...