বিশ্বের প্রথম পোর্টেবল মসজিদ

ডেস্ক রিপোর্ট

0 5

জাপান অলিম্পিক ২০২০ সালকে কেন্দ্র করে জাপানের তৈরি বহনযোগ্য পোর্টেবল মসজিদ বিশ্বব্যাপী চমক জাগালেও ২০১৭ সালের ২৭ এপ্রিল দুবাইয়ের বিখ্যাত সেভেন স্টার হোটেল বুর্জ আল আরবে প্রথমবারের মতো উদ্বোধন হয় বিশ্বের প্রথম পোর্টেবল মসজিদ।

রাজকীয় এই পোর্টেবল মসজিদের ৭৫ শতাংশই তৈরি করা হয়েছে বিশুদ্ধ আম্বর পাথর দিয়ে। আম্বর পাথর হলো তৈলস্ফটিক ও সুগন্ধিজাতীয় মহামূল্য পাথর। বর্ণের দিক থেকে হালকা হলুদ থেকে শুরু করে বাদামি, লাল, সাদাটে, এমনকি নীল, কালো, সবুজাভ ও ধবধবে সাদা হয়। খাঁটি আম্বর পাথরগুলো স্বচ্ছ উজ্জ্বল ও মধুর মতো হলুদ বর্ণের। সূর্য কিংবা বাতির আলোতে এগুলো চমৎকার দেখায় এবং শিশিরবিন্দুর মতো চকচক করে।

ইসলামি ভাবধারা ফুটিয়ে তোলার জন্য মসজিদটির দেয়ালে আরবি ক্যালিগ্রাফি অঙ্কন করা রয়েছে। এতে সৌন্দর্য ও নান্দনিকতা আরও বৃদ্ধি পেয়েছে। দরজায় ব্যবহার করা হয়েছে কারুকাজসমৃদ্ধ উৎকৃষ্ট মানের কাঠ। সোনালি হাতলগুলো অনন্য রূপ দিয়েছে। ইসলামি নির্মাণশৈলীর আমেজ ধরে রাখতে একটি গম্বুজও দেওয়া হয়েছে এতে।

আকারে খুব বড় না হলেও গম্বুজটিই যেন মসজিদের সৌন্দর্যকে পূর্ণতা দিয়েছে। নিচে ব্যবহার করা হয়েছে অত্যাধুনিক আম্বর টাইলস। তার ওপর বিলাসবহুল রাজকীয় কার্পেট। আশ্চর্যজনক হলেও মসজিদটির আয়তন মাত্র ২৬ বর্গমিটারের। ওয়েবসাইটের তথ্য মতে, সেখানে নামাজ আদায় করতে পারবেন মাত্র দুজন মুসল্লি।

এরপরের তথ্যটি জেনে আরো আশ্চর্য হবেন! মাত্র দুজন মুসল্লির নামাজের উপযোগী এই মসজিদটি সেটআপ করে দিতে আম্বর পাম কোম্পানির সময় লাগে পাঁচ থেকে ছয় ঘণ্টা। খরচ হয় এক মিলিয়ন ডলার, যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৮৪ কোটি টাকা।

এটি মূলত তৈরি করা হয়েছে বিশ্বের নামি-দামি বিলাসবহুল হোটেল ও ভিআইপি টার্মিনাল ইত্যাদির জন্য। দুবাইয়ে অবস্থিত বিশ্বের অন্যতম জেটেক্স ভিআইপি টার্মিনালে আম্বর পামের তৈরি এই বিশেষ মসজিদটি শোভা পায়। ধারণা করা হয়, এটিই বিশ্বের সবচেয়ে বিলাসবহুল মসজিদ; যদিও ইসলামে এ ধরনের বিলাসবহুল মসজিদে নামাজের কোনো বিশেষ ফজিলত নেই।

অলিম্পিক গেমস ২০২০ উপলক্ষ্যে জাপানের তৈরি বহনযোগ্য ভ্রাম্যমাণ মসজিদটি ছিল ৪৮ বর্গমিটারের। যা ২৫ টন ওজনের ট্রাকের উপর নির্মিত। এটি কাস্টমাইজ করে সহজে বহনযোগ্য ছিল।

৫০ জন মুসল্লির ওজু ও নামাজের পূর্ণ ব্যবস্থা সম্বলিত মসজিদটি বানাতে জাপানের খরচ পড়ে ৯০ হাজার ডলার। যা বাংলাদেশি টাকায় প্রায় ৭৬ লাখ ১৭ হাজার ৫০০ টাকা।

এই বিভাগের আরো খবর
Loading...