বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা হবে অনলাইনে

ডেস্ক রিপোর্ট

0 12

করোনা (কোভিড-১৯) মহামারীর মধ্যেও পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার মাধ্যমে অনার্স পর্যায়ে শিক্ষার্থী ভর্তির সিদ্ধান্ত নিয়েছেন উপাচার্যরা। ১৭ অক্টোবর, শনিবার সন্ধ্যায় উপাচার্যদের সংগঠন ‘বিশ্ববিদ্যালয় পরিষদ’র এক ভার্চুয়াল সভায় এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

এর আগে একই কারণে এইচএসসি ও সমমানের পরীক্ষা বাতিল হলেও পাবলিক বিশ্ববিদ্যালয়ে এই ভর্তি পরীক্ষা অনলাইনেই অনুষ্ঠিত হবে। সংগঠনের সভাপতি অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলমের সভাপতিত্বে বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভিসিরা এই সভায় অনলাইনে যুক্ত হন।

সূত্র মতে, সভায় এইচএসসি ও সমমানের পরীক্ষা বাতিলের পর জিপিএ’র ভিত্তি বিশ্ববিদ্যালয়ে ভর্তি নেয়ার প্রস্তাব করা হয়েছিল। কিন্তু সেই প্রস্তাব নাকচ করে দেয়া হয়। একইসঙ্গে বর্তমান পরিস্থিতিতে স্বশরীরে পরীক্ষা না নিয়ে অনলাইনে পরীক্ষা নেয়ার পক্ষে অধিকাংশ বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা মত প্রকাশ করেন।

এ বিষয়ে গুচ্ছভিত্তিক বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা কমিটির যুগ্ম আহ্বায়ক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভিসি ড. অধ্যাপক মীজানুর রহমান জানান, ওই সভায় সব বিশ্ববিদ্যালয়ের ভিসিদের সম্মিলিত সিদ্ধান্তে ভর্তি পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ে ভর্তির সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন অর রশিদ জানান, সভায় অনলাইনের মাধ্যমে ভর্তি পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। বঙ্গবন্ধু ডিজিটাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মুনাজ নূরের উদ্ভাবিত সফটওয়্যার ব্যবহার করে এই ভর্তি পরীক্ষা নেয়া হবে বলেও জানান তিনি।

এই বিভাগের আরো খবর
Loading...