একদিনে করোনায় আরও ২২ জনের মৃত্যু

ডেস্ক রিপোর্ট

0 6

মহামারি আকার ধারণ করা করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘণ্টায় আরও ২২ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে ভাইরাসটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল তিন হাজার ১৫৪ জনে। এছাড়া একই সময়ে নতুন করে ৮৮৬ জন করোনাভাইরাসে আক্রান্ত শনাক্ত হয়েছেন। এ নিয়ে সর্বমোট ২ লাখ ৪০ হাজার ৭৪৬ জন করোনাভাইরাসে আক্রান্ত শনাক্ত হল।

রোববার দুপুরে স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত হেলথ বুলেটিনে এসব তথ্য তুলে ধরা হয়। অনলাইনে বুলেটিন উপস্থাপন করেন অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

দেশের ৮২টি ল্যাবের তথ্য তুলে ধরে নাসিমা সুলতানা জানান, গত ২৪ ঘণ্টায় নমুনা সংগৃহীত হয়েছে তিন হাজার ২১৩টি। যেখানে তার আগের দিন নমুনা সংগ্রহ হয়েছে ৮ হাজার ৬৬৯টি। গেল ২৪ ঘণ্টায় আগের কিছু নমুনাসহ পরীক্ষা হয়েছে তিন হাজার ৬৮৪টি। এ নিয়ে দেশে মোট ১১ লাখ ৮৯ হাজার ২৯৫টি নমুনা পরীক্ষা করা হলো।

এছাড়া একদিনে সুস্থ হয়েছেন ৫৮৬ জন। এ নিয়ে মোট এক লাখ ৩৬ হাজার ৮৩৯ জন রোগী সুস্থ হলেন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৫৬ দশমিক ৮৪ শতাংশ।

২৪ ঘণ্টায় শনাক্তের হার ২৪ দশমিক ০৫ শতাংশ এবং এ পর্যন্ত শনাক্তের হার ২০ দশমিক ২৪ শতাংশ। তবে দেশে শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৩১ শতাংশ।

নাসিমা সুলতানা জানান, গত ২৪ ঘণ্টায় মৃত ২২ জনের মধ্যে পুরুষ ১৭ জন ও নারী পাঁচজন। এ পর্যন্ত পুরুষ মারা গেছেন দুই হাজার ৪৭৯ জন, যা শতাংশের হিসাবে ৭৮ দশমিক ৬০ শতাংশ এবং নারী মারা গেছেন ৬৭৫ জন, শতাংশের হিসাবে ২১ দশমিক ৪০ শতাংশ।

২৪ ঘণ্টায় মৃতদের বয়স বিশ্লেষণে তিনি জানান, মৃতদের মধ্যে ৩১ থেকে ৪০ বছর বয়সীদের মধ্যে রয়েছেন দুজন, ৪১ থেকে ৫০ বছরের একজন, ৫১ থেকে ৬০ বছরের আটজন, ৬১ থেকে ৭০ বছরের নয়জন এবং ৭১ থেকে ৮০ বছর বয়সসীমার রয়েছেন দুজন।

বিভাগভিত্তিক বিশ্লেষণে তিনি জানান, গত ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে ঢাকা বিভাগের রয়েছেন আটজন, চট্টগ্রাম ও খুলনা বিভাগের তিনজন করে, রাজশাহীর চারজন, বরিশালে দুজন এবং রংপুর ও সিলেট বিভাগে একজন করে রয়েছেন।

এদিকে বিশ্বজুড়ে করোনার অব্যাহত তাণ্ডবে গত ২৪ ঘণ্টায়ও ৫ হাজারের অধিক মানুষের প্রাণহানি ঘটেছে। একই সময়ে প্রায় আড়াই লাখ মানুষের করোনা শনাক্ত হয়েছে। যাদের অধিকাংশই মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রাজিল, ভারত, রাশিয়া, দক্ষিণ আফ্রিকা, মেক্সিকো, পেরু ও চিলির মতো দেশগুলোর।

বিশ্বখ্যাত জরিপ সংস্থা ওয়ার্ল্ডমিটারের নিয়মিত পরিসংখ্যানে বলা হয়েছে, গত একদিনে করোনায় প্রাণ ঝরেছে বিশ্বের ৫ হাজার ৩৯১ জন মানুষের। এতে করে মৃতের সংখ্যা ৬ লাখ ৮৭ হাজার ৮১২ জনে ঠেকেছে। একই সময়ে ২ লাখ ৪৭ হাজার ৪৭৮ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে আক্রান্তের সংখ্যা বেড়ে ১ কোটি ৮০ লাখে দাঁড়িয়েছে।

তবে, আশার কথা হলো, গত ২৪ ঘণ্টায়ও ১ লাখ ৬৪ হাজারের বেশি ভুক্তভোগী সুস্থ হয়েছেন। এতে করে মোট বেঁচে ফেরার সংখ্যা ১ কোটি ১৩ লাখ ১৯ হাজার ৫৬০ জনে দাঁড়িয়েছে।

প্রসঙ্গত, গত বছরের ১৭ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহান থেকে উৎপত্তি হওয়া প্রাণঘাতী করোনাভাইরাস বাংলাদেশসহ বিশ্বের ২১৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। দেশে প্রথম কোভিড-১৯ রোগী শনাক্ত হন ৮ মার্চ এবং এ রোগে আক্রান্ত প্রথম রোগীর মৃত্যু হয় ১৮ মার্চ। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারী ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

এই বিভাগের আরো খবর
Loading...